Computer

কম্পিউটার ভাইরাস ও এন্টিভাইরাসের মধ্যে পার্থক্য 

প্রিয় পাঠক আপনি যদি ইতিমধ্যে অনুসন্ধান করে থাকেন কম্পিউটার ভাইরাস ও এন্টিভাইরাসের মধ্যে পার্থক্য সম্পর্কে জানার জন্য তবে এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। 

মূলত ভাইরাস যেমন একটি কম্পিউটারের ক্ষতি করে থাকে। ঠিক তেমনি ভাবে ভাইরাস যেন আপনার কম্পিউটারে প্রবেশ করতে না পারে। সেজন্য বিশেষ কিছু প্রোগ্রাম এর ব্যবহার করা হয়। আর সেই প্রোগ্রাম গুলো কে বলা হয়ে থাকে এন্টিভাইরাস। এবং বর্তমান সময়ে আমরা যারা কম্পিউটার ব্যবহার করি। তাদের প্রত্যেকের এই অ্যান্টিভাইরাস সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া উচিত। চলুন এবার তাহলে এন্টিভাইরাস এর জগতে হারিয়ে যাওয়া যাক।

ভাইরাস ও এন্টিভাইরাসের মধ্যে পার্থক্য

যেহেতু ভাইরাস এবং এন্টিভাইরাস এই দুটো শব্দের মধ্যে যথেষ্ট পরিমাণে মিল রয়েছে। যার কারণে আমরা অনেকেই এই কম্পিউটার ভাইরাস এবং এন্টি ভাইরাস এর মধ্যে থাকা পার্থক্য বুঝতে পারি না। আর সে কারণে অনেকেই এই দুটো বিষয় কে একই রকম মনে করে থাকি। তবে যারা এই দুটো বিষয় কে একই মনে করে। তাদের উদ্দেশ্যে একটা কথা বলব যে, ভাইরাস এবং এন্টিভাইরাস কখনোই এক নয়।

See also  Dell and these Users will get Free Windows 11 Update know when Available to Download

বরং ভাইরাস যখন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপ এর মধ্যে প্রবেশ করবে। তখন এই ধরনের ভাইরাস দিয়ে আপনার নানা ধরনের ক্ষতি হবে। যেমন আপনার কম্পিউটারে থাকা ডাটা চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। এর পাশাপাশি আপনি এমন অনেক ধরনের ভাইরাস দেখতে পারবেন। যে গুলো আপনার কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ কে একেবারে ড্যামেজ করে দিবে।

অপরদিকে আপনি যদি এন্টিভাইরাস এর কথা চিন্তা করেন। তাহলে দেখতে পারবেন যে, এন্টিভাইরাস মূলত আপনার কম্পিউটারে ভাইরাস কে প্রবেশ করতে বাধা প্রদান করবে। এবং আপনার কম্পিউটার কে সুরক্ষিত রাখার জন্য সর্বদাই আপনার ডিভাইস কে স্ক্যান করবে। মূলত এন্টিভাইরাস এবং ভাইরাস এর মধ্যে এটি হলো সবচেয়ে বড় পার্থক্য।

আমার গত আর্টিকেলে কম্পিউটার ভাইরাস নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এবং সেই আলোচনা তে বলছি যে, একটি কম্পিউটারে যখন ভাইরাস প্রবেশ করে। তখন সেই কম্পিউটারের বিভিন্ন প্রকারের ক্ষতি হয়ে থাকে। আর আপনি যদি সেই কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহার করেন। তাহলে এই ক্ষতির হাত থেকে অনেকটাই রেহাই পাবেন। তো এই আর্টিকেলে অনেকেই কমেন্ট করেছেন যে। এন্টিভাইরাস কি এবং এই এন্টিভাইরাস কিভাবে কাজ করে।

See also  Microsoft Discontinue Support for Windows 10 on October 14, 2025

আরো পড়ুনঃ কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহারের সুবিধা সমূহ

তো যে মানুষ গুলো আসলে জানতে চেয়েছিলেন যে, এন্টিভাইরাস কি। তাদের জন্যই মূলত আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। কারণ আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের মাধ্যমে আমি এন্টিভাইরাস সম্পর্কিত যে সব বিষয় রয়েছে। তার প্রত্যেকটা বিষয় নিয়ে আজকে বিশদ ভাবে আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি যদি এন্টিভাইরাস সম্পর্কে জানতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়।

আরো পড়ুনঃ ১০ টি কম্পিউটার এন্টিভাইরাসের নাম

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button