শিশুদের হঠাৎ বমি হলে করণীয় কি?

220 views
0

 

Nurul Islam Changed status to publish July 29, 2022
0
মাঝেমধ্যে শিশু দু-একবার বমি করতেই পারে, তা নিয়ে বেশি দুশ্চিন্তার কিছু নেই। বমি করার পর যদি শিশু  স্বাভাবিকভাবে খেলাধুলা করে, খাবার খায়, তাহলে চিন্তার কিছু নেই।

১। স্বাভাবিকভাবে বুকের দুধ পান চালিয়ে যান, তরল খাবার ও পানীয় পান করা্ন, কিছুক্ষণ পরপর খাবার স্যালাইন পান করান।

২। বমির কারণে শরীর থেকে অতিরিক্ত পানি ও অন্যান্য জলীয় পদার্থ বের হয়ে যায়। পানির ঘাটতি কমাতে বমির পরে শিশুকে খাবার স্যালাইন অল্প অল্প করে খেতে দিন। অতিরিক্ত বমির কারণে যদি শিশু দুর্বল হয়ে পড়ে, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

৩। শিশুকে প্রতিবার খাওয়ার আগে ও খাওয়ানোর পরে কাঁধে রেখে ৫-১০ মিনিটের জন্য পিঠে মৃদু চাপড় দিন। শিশু স্বস্তি ফিরে পাবে, এবং বমি করা বন্ধ হয়ে যাবে।

৪। শিশুকে জোর করে অতিরিক্ত খাবার খায়ানোর চেষ্টা করবেন না। হঠাৎ করে শিশুর খাবার পরিবর্তন করবেন না। কোনো খাবার খাওয়ানোর সাথে সাথেই যদি শিশু বমি করে দেয়, তাহলে দ্বিতীয়বার ওই খাবার দেওয়ার ব্যাপারে সতর্ক হউন।

৫। অ্যালার্জির যুক্ত খাবারের কারণে বমি হতে পারে। শিশুকে ডিম খাওয়ানোর ব্যাপার সাবধানতা অবলম্বন করতে হবে। কিছু শিশুর মুখে ডিম দিলেই বমি করে ফেলে, অনেক সময় চামড়ায় লাল রঙের দাগ দেখা যায়। কোনো শিশুকে ডিম খায়ানোর পরপরই যদি এরকম ঘটে, তাহলে বুঝতে হবে ডিমে তার অ্যালার্জি আছে। এরকম লক্ষণ দেখা গেলে ডাক্তারের পরামর্শ নিন।

Nurul Islam Changed status to publish July 29, 2022
Back to top button