Lifestyle

নকশি কাঁথা কোথায় পাওয়া যায়?

আমরা যারা বাঙালি তারা বেশ ভালো করে জানি যে। নকশি কাঁথা হলো আমাদের দেশীয় একটি ঐতিহ্য সেই। সাথে আমরা যদি এই নকশি কাঁথা কে আমাদের অহংকার হিসেবে প্রকাশ করি। তাহলে কোন প্রকারের ভুল হবে না। কেননা এই নকশি কাঁথা হলো আমাদের বাংলাদেশে বসবাস করা শিল্পীদের। নিপুন হাতে তৈরি করা এক ধরনের নজর কাড়ানো সৃষ্টি। যা খুব সহজেই একজন মানুষের হৃদয়ে জায়গা করে দিতে পারবে। যদি আপনি অনেক অতীত এর দিন গুলো থেকে বর্তমান সময়ের কথা চিন্তা করেন। তাহলে আপনি দেখতে পারবেন যে, আদিম কালেও নকশী কাঁথার যেমন প্রভাব ছিল। ঠিক তেমনি ভাবে বর্তমান সময়েও নকশী কাঁথার প্রভাব একই রকম বিদ্যমান রয়েছে। যদিও বা বর্তমান সময়ে মানুষের চাহিদা এবং প্রয়োজন অনুসারে ফ্যাশানের মধ্যে বিভিন্ন ধরন এসেছে। কিন্তু নকশি কাঁথা অন্যান্য ফ্যাশনের থেকে একবারে আলাদা। যার সাথে কারো তুলনা করা সম্ভব নয়।

প্রিয় পাঠক, যেহেতু আমরা বাঙালি সেহেতু আমরা একটা বিষয়ে বেশ ভালো করেই জানি যে। এই নকশি কাঁথা কে নিয়ে বিভিন্ন প্রকারের কাব্য রচনা করা হয়েছে। যদি আপনি রামায়ণের ইতিহাস পড়েন। তাহলে অবশ্যই জানাবেন যে, সেখানে সীতা দেবীর গুণের কথার মধ্যে নকশি কাঁথার উল্লেখ রয়েছে। আর এত কিছু থেকে এটা নিশ্চিত ভাবে বলা যায় যে। নকশি কাঁথা হলো আমাদের বাংলাদেশের ঐতিহ্য। নকশি কাঁথা হলো আমাদের বাংলার মানুষদের অহংকার। আর যেহেতু এই নকশী কাঁথার এত বেশি জনপ্রিয়তা। সেহেতু আমরা অনেকেই এই নকশী কাঁথা ব্যবহার করতে চাই। আর যখন আপনি এই নকশি কাঁথা ব্যবহার করতে যাবেন। তখন আপনার মনে একটি প্রশ্ন বারবার ঘুরপাক খাবে। আর সেই প্রশ্ন টি হল যে, নকশি কাঁথা কোথায় পাওয়া যায়। তো আপনি যদি এই প্রশ্নের উত্তর টি খুঁজে থাকেন। তাহলে আপনি একবারে সঠিক জায়গা তে চলে এসেছেন। কারণ আজকে আমি আপনাকে জানিয়ে দেওয়ার চেষ্টা করব যে, নকশি কাঁথা কোথায় পাওয়া যায়।

নকশি কাঁথা কোথায় পাওয়া যায়?

আপনি যদি অতীতের দিন গুলোর কথা চিন্তা করেন। তাহলে সেই অতীতের দিন গুলোতেও লক্ষ্য করতে পারবেন যে। এই নকশী কাঁথার ব্যাপক পরিমাণে জনপ্রিয় তা ছিল। এবং আমরা জানি যে বর্তমান সময়ে মানুষের বিভিন্ন রকমের ফ্যাশন বের হয়েছে। তবে এতসব উন্নত মানের ফ্যাশনের মধ্যেও এই নকশী কাঁথার মান কোন অংশেই কমেনি। বরং সময় যত অতিবাহিত হচ্ছে। ঠিক ততটাই এই নকশী কাথার চাহিদা বৃদ্ধি পাচ্ছে। আর এই চাহিদা থেকে আমরা অনেকেই জানতে চাই যে। আসলে এই নকশি কাঁথা কোথায় পাওয়া যায়। তো এবার আমি আপনাকে জানিয়ে দিব যে, নকশি কাঁথা কোথায় পাওয়া যায়।

দেখুন বর্তমান সময়ে আপনি বাংলাদেশ এর বিভিন্ন বড় বড় শপিং কমপ্লেক্স গুলো তে এই ধরনের নকশী কাঁথা পেয়ে যাবেন। তবে আপনি যদি কোন প্রকারের পরিশ্রম ছাড়াই খুব সহজেই নকশী কাঁথা পেতে চান। তাহলে আপনাকে বাংলাদেশের রাজধানীর বড় বড় শপিংমল গুলো তে খুঁজতে হবে। যেমন,আপনি নিউ মার্কেট এর মধ্যে থাকা শপিংমল গুলো তে নকশি কাঁথা খুঁজে পাবেন। এর পাশাপাশি গাউছিয়া, পুরান ঢাকা এবং চক বাজারের মধ্যে খুব সহজেই নকশি কাঁথা খুঁজে পাবেন। এর পাশাপাশি আপনি যদি নিজের ঘরে বসে নকশি কাঁথা পেতে চান। তাহলে আপনাকে অনলাইন ই-কমার্স ওয়েবসাইট গুলো তে অর্ডার করতে হবে। তবে আপনি চাইলে সরাসরি নিজের পছন্দমত শপিংমল থেকে নকশি কাঁথা কিনে নিতে পারবেন। অথবা যদি আপনি সময় দিতে না পারেন। সে ক্ষেত্রে আপনি অনলাইন ই-কমার্স ওয়েব সাইট গুলো থেকে নকশী কাঁথা কিনে নিতে পারবেন।

এখন হয়তোবা আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে। সেই প্রশ্ন টি হল যে, বর্তমান সময়ে এই নকশী কাঁথা কিনতে গেলে কত টাকা লাগে। তো আপনি যদি এই প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে বলব যে, কোয়ালিটির উপর নির্ভর করে দাম নির্ণয় করা হয়। যেমন, আপনি এক হাজার টাকা থেকে শুরু করে দশ হাজার টাকার মধ্যে এ ধরনের নকশী কাঁথা কিনতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button